পাঁচটি প্রধান কারণ যার জন্য হাওড়ার অন্য শহরগুলির থেকে বাগনানে লোক বসবাস করতে বাসি পছন্দ করেন

পাঁচটি প্রধান কারণ যার জন্য হাওড়ার অন্য শহরগুলির থেকে বাগনানে লোক বসবাস করতে বাসি পছন্দ করেন

১) উন্নত যাতায়াত ব্যবস্থা: বাগনান শহরটি প্রাণকেন্দ্রে পরিণিত হয়েছে এর ভূগোলিক কারণে। এটি বাগনান রেলওয়ে স্টেশন আর বাগনান বাসস্ট্যান্ড এ এলাকার মধ্যে অবস্থিথ। মানে যাতায়াত ব্যবস্থা খুবই সুন্দর। আপনি রেলওয়ে মাধ্যমে হাওড়া সাউথ ইস্টার্নের সমস্ত জায়গায় অনায়াসে যাতায়াত করতে পারবেন। আর হাওড়া তে অতি সহজে যেতেপারবেন। আবার বাগনান বাসস্ট্যান্ড এ কলকাতা সল্ট লেক সিটি শেয়ালদা বা মিডনাপুরে যাওয়ার সমস্ত বাস পায়ে যাবেন। অর্থাৎ যোগাযোগ ব্যবস্থা খুবই উন্নত। এই উন্নত যোগাযোগ ব্যবস্থার জন্য বাগনানএর আশেপাশের যে সমস্ত গ্রাম রয়েছে বাগনান ব্লক ১ র বাগনান ব্লক ২ র দৈনন্দিন মানুষ এখানে আসে নিজেদের কাজের জায়গায় পৌঁছানোর জন্য। তাছাড়া সমস্ত গ্যালোপিন লোকাল এবং অনেক দূর পাল্লার ট্রেন গুলো এখানে দাঁড়ায়। আবার CTC বা SBSTC র বাস গুলো এখানে স্ট্যান্ড আছে। তাহলে বুজতে পারছেন যে এখানে যাতায়াত ব্যবস্থা কতটা উন্নত।

2)ব্যবসা বাণিজ্যের প্রাণ কেন্দ্র: বাগনান শহরটি সাথে জড়িয়ে আছে আসপাশের মানুষের রুজিরুটি সম্পর্ক। যেহেতু প্রত্যেক দিন হাজার হাজার নিতো প্রয়োজনীয় কাজে মানুষ এখন থাকে যাতায়াত করেন তাই এখানের ব্যাবসা বাণিজ্য দিক থেকেও খুব উন্নত। মানুষের প্রয়জনের কথা মাথায় রেখে এখানে গড়ে উঠেছে বিভিন্ন ধরণের দোকান এবং শপিং মল। আপনি খুব সস্তা দামে কাঁচা শাক সবজি থেকে শুরু করে মুদি দোকানের জিনিস ,বেকারি ,মাছ ,মাংস,মিষ্টি,ফল ,জামা কাপড়,জুতো,মোবাইল ইলেক্ট্রিকের জিনিস সব কিছু পেয়েযাবেন একদম সস্তা দামে।

৩) বাগনান এ রয়েছে উন্নত স্বাস্থ্য ব্যবস্থা : বাগনান এ রয়েছে বাগনান ব্লক হাসপাতাল। যা Govt পরিচালিত এখানে আপনি বিনামূল্যে উন্নত স্বাস্থ্য পরিষেবা পাবেন। এছাড়া আছে প্রাইভেট নার্সিং হোম ,র অসংখ্য অসুধের দোকান এবং প্রাইভেটএ বাইরে থেকে ডাক্তার দেখানোর ও সুযোগ রয়েছে। তাই আপনার স্বাস্থ্য সম্পর্কিত কোনো অসুবিধা হলে অতি সহজে আপনি চিকিৎসা করতে পারবেন।

৪) উন্নত শিক্ষা ব্যবস্থা : বাগনান এ আছে সরকারি বাগনান কলেজ যা কলিকাতা ইউনিভার্সিটি অধীনে। এছাড়া আছে B ED কলেজ। র আছে অনেক নাম করা হাই স্কুল। যেমন বাগনান হাই স্কুল ,বাগনান আদর্শ বিদ্যালয় ,বাগনান গার্লস হাই স্কুল ,টেনপুর নাবাসন হাই স্কুল এছাড়া ও অনেক উচ্চ বিদ্যালয় রয়েছে যাদের শিক্ষা গত মান বিগত দিন গুলোর ফলাফলে খুবই অসাধারণ।

৫) প্রশাসনিক সুবিধা : বাগনান এ রয়েছে বাগনান থানা। প্রশাসনিক দিক থেকে খুবই নামকরা। বাগনান আছে BDO অফিস যা বাগনান ব্লক ১ র বাগনান ব্লক ২ এর। এছাড়া রয়েছে একাধিক সরকারি ও প্রাইভেট ব্যাঙ্ক। যা এখানকার মানুষ কে উন্নত পরিষেবা প্রদান কর। বাগনান এ রয়েছে WBSEDCL র ব্রাঞ্চ ইলেকট্রিক র সমস্ত রকম বন্দোবস্ত করে থাকেন। সতুরাং বাগনান হলো উন্নত প্রশাসনিক সুবিধার প্রাণ কেন্দ্র।

এছাড়াও বাগনান স্পেশাল